Skip to content

ভালোবাসার প্রতিবিম্ব

জুন 30, 2013

মূল রচনাঃ ইয়াসমিন মোজাহেদ | অনুবাদঃ মাহজাবিন রহমান প্রীতি
yas

এভাবে ভাবতে বেশ লাগে যে এই বিশ্বজগতের সবখানে টুকরো টুকরো ভালোবাসা ছড়িয়ে আছে। কী অদ্ভূত শোনায় না ? মানুষের হৃদয় নিংড়ে আসা ভালোবাসা থেকে কবিতা আসে। ভালোবাসা মাখা একটা উপন্যাসও বা কম কী ? গানের সুরে ভালোবাসা মাখা আবেগ তো মন মাতিয়ে রাখে। কোন একটা মুভি যেখানে ভালোবাসার উপাখ্যানকে জীবন্ত করে তোলা হয়, তাও কিন্তু মন্ত্রমুগ্ধ আবেশ ছড়িয়ে যায়। আরও আছে ভালোবাসাবাসির মেলা। সন্তানের জন্য মায়ের ভালোবাসার কি কোন তুলনা হতে পারে ? কিংবা বাবার জন্য সন্তানের ভালোবাসা ?

এমন ভালোবাসাও আছে বৈকি যা মানবাত্মাকে মুক্তির আলেয়া দেখায়। আবার আছে তার উল্টোটাও, যা আত্মাকে শেকল দিয়ে আষ্টেপৃষ্টে বেঁধে ফেলে ! ভালোবাসাকে সম্বল করে রূপকথার গল্প, মর্মান্তিক উপাখ্যান কতদিন মনটাকে আন্দোলিত করে চলে তার ইয়ত্তা নেই। ভালোবাসার দখল নিয়ে জয়-পরাজয়, জীবন-মৃত্যু, রক্তক্ষরণ, যুদ্ধ-হত্যা কী না পারে এই চার অক্ষরের শব্দটা ?

কিন্তু এ সবই হল কেবল একটা ভালোবাসার প্রতিবিম্ব। একটা প্রতিধ্বনিও বলা যেতে পারে, এ প্রতিধ্বনি ভালোবাসার এক অনন্য উৎসের। এই একটা ভালোবাসার কথা আমি-আপনি সবাই জানি, আসলে আমরা জানার আগে থেকেও জানি। আমরা এই যে এত এত ভালোবাসতে পারার উদাহরণ তৈরি করে রেখেছি জগৎজুড়ে, আমরা এই ভালোবাসতে শেখার আগে থেকেই আমাদেরকে একজন ভালোবেসেছেন। ভালোবেসে কতকিছুই আমরা দিয়ে দিই। কিন্তু কী অবাক করা বিষয়, কী দিতে হবে কী করে দিতে হবে তা জানার আগেই কেউ আমাদেরকে দু’হাত ভরে দিয়েছেন। এই ভালোবাসার উৎসকে চেনার জন্যই আমাদের ছোট্ট হৃদয়টার সৃষ্টি। এই ভালোবাসা অনন্য, অনাদি-অনন্ত, জগতের টুকরো টুকরো সব ভালোবাসা বেঁচে আছেই কেবল এই অপার ভালোবাসার জন্য। এ হল সেই ভালোবাসা যা ছিল যখন জগতের কোন ভালোবাসার অস্তিত্বই ছিল না। এ হল সেই ভালোবাসা যা থাকবে যখন জগত তার ভালোবাসার ভাণ্ডারসমেত নিশ্চিহ্ন হয়ে যাবে।

এ হল সেই ভালোবাসা যা ছিল, যা আছে, আর থাকবেও; যদিওবা তার সমস্ত প্রতিবিম্ব মুছে যায়, যদিওবা সমস্ত প্রতিধ্বনি নিস্তব্ধ হয়ে যায়।

Advertisements
No comments yet

আপনার মন্তব্য রেখে যান এখানে, জানিয়ে যান আপনার চিন্তা আর অনুভুতি

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: