Skip to content

আমাদের খারাপ সময়গুলোর জন্য একটি চমৎকার দু’আ

ডিসেম্বর 19, 2011

আমাদের যখন খারাপ সময় যায় তখন আমরা অনেকেই খুব দ্রুত হতাশ হয়ে যাই। আল্লাহর সাথে "রাগ" করে বসি ! আল্লাহ কেন আমার এমন করলেন ? কেন তিনি আমাকে কষ্টে রেখেছেন ? আল্লাহর থেকে মুখ ফিরিয়ে তখন নিজেকে ভুলে থাকার জন্য হয়তো আমরা কেউ গান শুনি, কেউ ফোনে "ফাইট" দিই, কেউ মুভি দেখে মন ভাল করার চেষ্টা করি !

আমরা জানি, আল্লাহর রাসূল (সাঃ) ইসলামের দাওয়াত দিতে গিয়ে তায়েফ থেকে অপমানিত এবং প্রত্যাখাত হয়ে ফিরে আসেন। অত্যন্ত হৃদয় বিদারক সে ঘটনা, তিনি খুব নরম ভাষায় ইসলামের কথা বলছেন আর লোকজন তাকে খুব ঘৃণাভরে তাড়িয়ে দিচ্ছে, কমবয়সী ছেলেরা তার গায়ে পাথর ছুড়ে মারছে। চিন্তা করে দেখুন তো একবার নিজেকে সেখানে ! কত ভয়ংকর সেই সময়টি

তিনি আয়েশা (রাঃ) কে বলেছিলেন, তার জীবনের সবচেয়ে কঠিন দুটি দিনের একটি ছিল তায়েফের সেই দিন। একজন রাসূল হয়ে সে কঠিন সময়ে তিনি কিন্তু আমাদের মত হতাশ হয়ে যান নি, কিংবা আল্লাহর সাথে রাগ করেন নি। তিনি আল্লাহর কাছ থেকে মুখ ফিরিয়ে নেন নি, বরং আরও বেশি করে তার কাছে ফিরে যেতে চেয়েছেন। নিজের অক্ষমতার জন্য সাহায্য চেয়েছেন।

আমাদের এই কঠিন সময়গুলোতে আমরা কিভাবে আল্লাহর কাছে সাহায্য চাইব সেটা তিনি আমাদেরকে শিখিয়ে দিয়েছেন এইভাবে,

“O Allah! To you alone I complain my weakness, my scarcity of resources, and the humiliation I have been subjected to by people. O Most Merciful of those who have mercy! You are the Lord of the weak, and You are My Lord too.

To whom have you entrusted me? To a distant person who receives me with hostility? Or to an enemy to whom you have granted authority over my affair?

But as long as You are not angry with me, I do no care, except that Your favor is a more expansive relief to me. I seek refuge in the light of Your Face by which all darkness is dispelled and every affair of this world and the next is set right, lest Your anger or Your displeasure descend upon me.

Yours is the right to reproach until You are pleased. There is no power and no might except by You.”

এই দু’আর কাছাকাছি একটি বাংলা অনুবাদ করার চেষ্টা করা হয়েছে, একে বঙ্গানুবাদ হিসেবে বলার কোন অবকাশ নেই —

হে আল্লাহ, আমি তোমার কাছে আমার দুর্বলতা, অসহায়ত্ব এবং মানুষের কাছে আমার তুচ্ছতা সম্পর্কে অভিযোগ করছি। হে শ্রেষ্ঠ দয়ালু ও দয়াময়, তুমি দুর্বলদের রব, তুমি আমারও রব।

তুমি আমাকে কার কাছে ন্যস্ত করছ ? আমাকে কি এমন কারও কাছে অর্পন করেছ যে আমার প্রতি বিদ্বেষ পোষণ করে? নাকি কোন শত্রুর কাছে আমাকে ন্যস্ত করেছ যাকে তুমি আমার জীবনের উপরে কর্তৃত্ব দিয়ে দিয়েছ? যদি তুমি আমার উপর অসন্তুষ্ট না হয়ে থাকো, তবে আমার কোন দুঃখ নেই, আফসোসও নেই। তোমার সন্তষ্টিই আমার জন্য অনেক বড় প্রশান্তি। তোমার ক্ষমাশীলতা আমার জন্য প্রশস্ত ও প্রসারিত করো।

আমি তোমার সে সত্ত্বার সে আলোর আশ্রয় চাই, যা দ্বারা অন্ধকার দূর হয়ে আলোয় চারিদিক ভরে যায় এবং দুনিয়া এবং আখিরাতের সকল বিষয় কল্যাণময় হয়। তোমার অসন্তুষ্টি ও ক্রোধ থেকে আমি ক্ষমা প্রার্থনা করি। সকল ক্ষমতা এবং শক্তি শুধু তোমারই, তোমার শক্তি ছাড়া আর কোন শক্তি নেই।

এই দু’আটি সম্পর্কে আরো পড়তে দেখুন — সুহাইব ওয়েবের এই লেখাটি

No comments yet

আপনার মন্তব্য রেখে যান এখানে, জানিয়ে যান আপনার চিন্তা আর অনুভুতি

